SSC Chemistry || ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৪র্থ অধ্যায় এর সৃজনশীল সাজেশান

আলহামদুলিল্লাহ আজকের আর্টিকেলে আমি এসএসসি পরীক্ষার্থীদের জন্য। এবং ৯ম শ্রেণির শিক্ষার্থী ও ১০ম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। 

রসায়ন বিজ্ঞান বইয়ের ৪র্থ অধ্যায় এর সৃজনশীল অংশের সাজেশান দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৪র্থ অধ্যায়

এখানে আমি রসায়ন বিজ্ঞান ৪র্থ অধ্যায় এর গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ সৃজনশীল দিয়ে সাজেশান তৈরি করেছি। যদিও সাজেশানটি অনলাইন থেকে সংগ্রহ করে এখানে আমি ছাত্র-ছাত্রীদের জন্য দিয়েছি। আশা করবো সমাধান করে জানাবেন সবাই। 

বিষয়ঃ- রসায়ন 
শ্রেণিঃ- ৯ম ও ১০ম 
বিভাগঃ- বিজ্ঞান বিভাগ 
অধ্যায়ঃ- ৪র্থ  
অধ্যায়ের নামঃ- পর্যায় সারণী 

রসায়ন ৩য় অধ্যায় এর সৃজনশীল সাজেশান অংশ 

নিচে আমি ২টি পেজের মাধ্যমে পুরো ১০টি সৃজনশীল প্রশ্ন এর সাজেশান অংশ দিয়ে দেবো ইনশাআল্লাহ। আশা করবো সাজেশানটি সবাই সমাধান করে কমেন্ট করে জানাবেন। 

সাজেশান এর কোন সৃজনশীল প্রশ্ন যদি কেউ সমাধান করতে না পারেন তাহলে কমেন্ট করে জানালে সেটার সমাধান করে দেওয়া হবে ইনশাআল্লাহ। 

রসায়ন ৪র্থ অধ্যায় এর সাজেশান পেজ নাম্বার = ০১ 

রসায়ন ৪র্থ অধ্যায় এর সাজেশান পেজ নাম্বার = ০১

উপরের পিকচারটিতে লক্ষ্য করলে দেখতে পাবেন যে, এখানে ১নং সৃজনশীল থেকে শুরু করে ৫নং সৃজনশীল পর্যন্ত দেওয়া হয়েছে। 

প্রত্যেকটি সৃজনশীল প্রশ্নের উদ্দীপক এবং ক, খ, গ ও ঘ নং প্রশ্ন সুন্দর করে দেওয়া আছে। আশা করি সবাই বুঝতে পারবেন প্রত্যেটি লিখা ও প্রশ্ন। 

যদিও আমি পিকচারগুলো WEBP ভার্সন করে দিয়েছি তবে আপনারা একটু জুম করে নিলেই ভালো বুঝতে পারবেন বলে আমি মনে করি। 


রসায়ন ৪র্থ অধ্যায় এর সাজেশান পেজ নাম্বার = ০২ 

রসায়ন ৪র্থ অধ্যায় এর সাজেশান পেজ নাম্বার = ০২


উপরের পিকচারটিতে মোট ৫টি সৃজনশীল আছে। আমি ১ম পিকচারে ৫টি পিকচার এবং ২য় পিকচারে মোট ৫টি সৃজনশীল দিয়ে দিয়েছি। 

Post Code = SFJAN04


রসায়ন ৩য় অধ্যায় এর সৃজনশীল এর উপসংহার 

আজকের আর্টিকেলে মোট ১০টি সৃজনশীল প্রশ্ন দেওয়া হয়েছে। পুরো অধ্যায়টি ভালো করে রিডিং পড়লে এই প্রশ্নগুলো অনেক পরিচিতই মনে হবে বলে আমি মনে করি। 

রসায়ন ৪র্থ এই অধ্যায়টির মাধ্যমে আমরা নিচের বিষয়গুলো জানতে পারলাম অনেক সহজেই। 


১. পরামানুর একটি চার্ট যেখানে ১১৯টি মৌলিক পদার্থগুলোকে সাজানো হয়েছে। 

২. কোন মৌলিক পদার্থ কোন গ্রুপে এবং কোন মৌলিক পদার্থ কোন পর্যায়ে আছে সেগুলো এই সারণীর মাধ্যমে সুন্দর করে দেখানো হয়েছে। 

৩. কোন গুলো ক্ষার ধাতু আর কোনগুলো মৃতক্ষার ধাতু এসব বিষয়গুলোও অনেক ভালোমত লিস্ট করে করে দেখানো হয়েছে এখানে। 

৪. পর্যায় সারণীতে মৌলগুলো কিভাবে অবস্থান করে। 

৫. পর্যায় সারণীর মূল ভিত্তি কাকে বলা হয়। 

৬. পর্যায় সারণীর আধুনিক সূত্র এবং সেই সূত্র দিয়ে কিভাবে মৌলগুলোকে পর্যায় ও গ্রুপ অনুসারে ভাগ করে সাজানো যায়।