২০২২ (SSC Short Syllabus) পদার্থবিজ্ঞান সাজেশন ও উত্তর
পদার্থবিজ্ঞান ১ম অধ্যায় সাজেশন
সৃজনশীল প্রশ্ন ১ : পরীক্ষাগারে শিক্ষক মাহমুদুল ও সিয়ামকে একটি দন্ডের দৈর্ঘ্য পরিমাপের জন্য দুটি স্লাইড ক্যালিপার্স দিলেন। মাহমুদুলের যন্ত্রের প্রধান স্কেলের ক্ষুদ্রতম 19 ঘর ভার্নিয়ারের 20 ঘরের সমান। সিয়ামের যন্ত্রের প্রধান স্কেলের ক্ষুদ্রতম 39 ঘর ভার্নিয়ারের 40 ঘরের সমান। উভয়ক্ষেত্রে প্রধান স্কেলের ক্ষুদ্রতম 1 ঘরের দৈর্ঘ্য 1mm। উভয়ের প্রাপ্ত পাঠ নিম্নরূপ। (ছকটি ডাউনলোড লিংকে)
ক. স্টপওয়াচ কখন ব্যবহার করা হয়?
খ. ভার্নিয়ার ধ্রুবক 0.05 mm বলতে কী বুঝ?
গ. মাহমুদুলের যন্ত্রে দন্ডের দৈর্ঘ্য কত পাওয়া গেল?
ঘ. কার যন্ত্র দ্বারা প্রাপ্ত দৈর্ঘ্য অধিকতর নির্ভুল হবে? গাণিতিক যুক্তিসহ লেখ।
সৃজনশীল প্রশ্ন ২ : বিজ্ঞান শিক্ষক রশিদ সাহেব পদার্থবিজ্ঞান ক্লাসে ছাত্র-ছাত্রীদের একটি বাক্স এবং একটি রুলার দিয়ে বাক্সটির আয়তন নির্ণয় করতে বললেন। ছাত্র-ছাত্রীরা লক্ষ করল, রুলারে শুধু পস পর্যন্ত মাপা যায়। ছাত্র-ছাত্রীরা রুলার দিয়ে বাক্সটির দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা হিসেবে যথাক্রমে 20 cm, 15 cm এবং10 cm পেল।
খ. প্রধান স্কেলের সাথে ভার্নিয়ার স্কেল ব্যবহারের কারণ কী?
গ. বাক্সটির আয়তন পরিমাপে আপেক্ষিক ত্রুটি কত শতাংশ নির্ণয় কর।
ঘ. এই রুলারটি বইয়ের ক্ষেত্রফল মাপার জন্য ঠিক আছে, কিন্তু ঘরের ক্ষেত্রফল মাপার জন্য ঠিক নেই, উক্তিটি বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৩ : একটি গাড়ি স্থির অবস্থান থেকে 2m ˢ⁻² সুষম ত্বরণে 8 সেকেন্ড চলার পর সমবেগে চলতে শুরু করল। ১ম গাড়ি চলার ঠিক 20 সেকেন্ড পর ঐ একই স্থান থেকে স্থির অবস্থান থেকে অপর একটি গাড়ি 3m ˢ⁻² সুষম ত্বরণে চলতে আরম্ভ করল।
ক. স্ক্রু গজের পীচ কী?
খ. স্থির অবস্থান হতে বিনা বাধায় পড়ন্ত বস্তুর তিনগুণ সময়ে অতিক্রান্ত দূরত্ব কতগুণ হবে? ব্যাখ্যা কর।
গ. 2km দূরত্ব অতিক্রম করতে ১ম গাড়িটির কত সময় লাগবে?
ঘ. যাত্রাকালে উদ্দীপকের গাড়ি দুটি একবারের বেশি মিলিত হতে পারবে কি-না গাণিতিকভাকে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : দুটি মোটর গাড়ি কোনো প্রতিযোগিতায় 9m ˢ⁻¹ এবং 6m ˢ⁻¹ বেগে যাত্রা করে একই সময়ে গন্তব্যস্থলে পৌঁছাল। গাড়ি দুটির ত্বরণ যথাক্রমে 2m ˢ⁻¹ এবং 3m ˢ⁻¹।
ক. পড়ন্ত বস্তুর ত্বরণ বলতে কী বোঝায়?
খ. দূরত্ব-সময় লেখ চিত্র থেকে কিভাবে অসম বেগ নির্ণয় করা হয় বর্ণনা কর।
গ. মোটর গাড়িদ্বয় কত সময় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল?
ঘ. ১ম মোটর গাড়ির আদিবেগ বা ত্বরণ সামান্য বৃদ্ধি করলে গাড়িটি প্রতিযোগিতায় বিজয়ী হবে। যুক্তি দেখাও।
সৃজনশীল প্রশ্ন ৫ : একটি বাস 36m ˢ⁻¹ সমবেগে এবং একটি মোটর সাইকেল স্থির অবস্থান থেকে 6m ˢ⁻¹ সুষম ত্বরণে একই দিকে একই সময়ের যাত্রা শুরু করে।
ক. বেগ কাকে বলে?
খ. সরণ শূন্য না হলেও কাজ শূন্য হতে পারে – ব্যাখ্যা কর।
গ. মোটর সাইকেলটি বাসটিকে অতিক্রম করার সময় এর বেগ নির্ণয় কর।
ঘ. সময় বনাম সরণ লেখচিত্রের মাধ্যমে মোটর সাইকেলটি বাসটিকে অতিক্রম করার ঘটনাটি বিশ্লেষণ কর।
পদার্থবিজ্ঞান ৪র্থ অধ্যায় সাজেশন
সৃজনশীল প্রশ্ন ১ : রিজুম চাকমা ও মন্দিমা চাকমার ভর যথাক্রমে 50 kg ও 100 kg। তারা একত্রে বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ তাজিংডং জয়ের জন্য যাত্রা শুরু করে। ভূমি হতে খাড়াভাবে 150 m উঠার পর তারা বিশ্রাম নেয়। ঐ দূরত্ব উঠতে রিজুমের চাইতে মন্দিমার দ্বিগুণ সময় লাগে। রিজুম ঐ অবস্থান হতে একটি পাথর নিচে ফেলে দেয়।
ক. এক জুল কাকে বলে?
খ. একটি ডিজেল ইঞ্জিনের কর্ম দক্ষতা 40% বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।
গ. পাথরটি কত বেগে ভূমিতে পড়বে? নির্ণয় কর।
ঘ. তাদের উভয়ের কাজের পরিমাণ ভিন্ন হলেও ক্ষমতার মান সমান ছিলো- গাণিতিকভাবে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ২ : একজন লোক একটি ক্রিকেট বলকে ভূমি থেকে 58.8 m ˢ⁻¹ বেগে খাড়া উপরের দিকে নিক্ষেপ করলেন। বলটির ভর 250 g. [g = 9.8 m ˢ⁻²]
ক. ধনাত্মক কাজ কাকে বলে?
খ. বেগ এবং দ্রুতির মধ্যে দুইটি পার্থক্য লিখ।
গ. কত সময় পর বলটি ভূমিতে ফিরে আসবে?
ঘ. কত উচ্চতায় বলটির গতিশক্তি এবং বিভবশক্তি সমান হবে? গাণিতিক বিশ্লেষণের সাহায্যে মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৩ : রাইয়ান গাছে ঝুলন্ত একটি আম দেখে ইটের টুকরা ছুঁড়ে মারলো। আমকে আঘাত করার মুহূর্তে ইটের বেগ ছিল 9.8 m ˢ⁻¹। রাইয়ান যদি আগের তুলনায় অর্ধেক শক্তি প্রয়োগ করতো তাহলে ইটের টুকরাটি কেবল আমটির উচ্চতায় পৌঁছাতো। আমের ভর 250 g।
ক. গতিশক্তি কী?
খ. ভূতাপীয় শক্তি কীভাবে ব্যবহার করা যায়? ব্যাখ্যা কর।
গ. ভূমি থেকে আমটির উচ্চতা নির্ণয় কর।
ঘ. আমটি বৃন্তচ্যূত হলে, ভূমিতে স্পর্শ করার পূর্ব মুহূর্তে আমের মধ্যকার শক্তির কীরূপ পরিবর্তন হবে?
সৃজনশীল প্রশ্ন ৪ : নিউক্লিয়ার শক্তি উৎপাদনের জন্য জ্বালানি হিসেবে ইউরেনিয়াম 235 ব্যবহার করা হয়। তেল, গ্যাস, কয়লা বা ইউরেনিয়াম এ শক্তিগুলোর একটি মিল রয়েছে। এগুলো ব্যবহার
করলে খরচ হয়ে যায়।
ক. নবায়নযোগ্য শক্তি কাকে বলে?
খ. পৃথিবী সচল রাখতে শক্তির প্রয়োজন কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের জ্বালানিটির 1 gm থেকে কী পরিমাণ শক্তি পাওয়া যাবে?
ঘ. আলোচিত জ্বালানিটি থেকে শক্তি উৎপাদন প্রক্রিয়া সমীকরণসহ আলোচনা কর।
সৃজনশীল প্রশ্ন ৫ : 15 kW এর একটি মোটর 2 কুইন্টাল পানি 1 মিনিটে 300 m উঁচুতে উঠাতে পারে।
ক. ক্ষমতার মাত্রা কী?
খ. চলন গতি ও ঘূর্ণন গতির মধ্যে দুইটি পার্থক্য লিখ।
গ. মোটরটির কার্যকর ক্ষমতা কত?
ঘ. মোটরটির কর্মদক্ষতা 5% বৃদ্ধি হলে ব্যয়িত শক্তির কী পরিমাণ পরিবর্তন হবে? গাণিতিকভাবে বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৬ : 80% কর্ম দক্ষতার একটি পানির পাম্প 10 মিনিটের মধ্যে 10 m উচ্চতায় 100 kg পানি উত্তোলন করতে পারে।
ক. ওহমের সূত্রটি বিবৃত কর।
খ. এক অশ্বক্ষমতা বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ. পানির পাম্প কর্তৃক কৃতকাজের মান নির্ণয় কর।
ঘ. 40% কর্ম দক্ষতার দুটি পাম্প একত্রে ব্যবহৃত হলে উদ্দীপকে উল্লিখিত কাজ সম্পাদনে প্রয়োজনীয় শক্তি পূর্বের তুলনায় কীরূপ হবে? গাণিতিকভাবে বিশ্লেষণ কর।
পদার্থবিজ্ঞান ৮ম অধ্যায় সাজেশন
সৃজনশীল প্রশ্ন ১ : 40 cm ফোকাস দূরত্বের একটি অবতল আয়না থেকে 10 cm উচ্চতার একটি বস্তুকে যথাক্রমে খাড়াভাবে 20 cm ও 60 cm দূরে রাখা হলো।
ক. ব্যাপ্ত প্রতিফলন কাকে বলে?
খ. পাহাড়ি রাস্তায় অদৃশ্য বাঁকে বৃহৎ আকৃতির সমতল দর্পণ বসানো হয় কেন?
গ. 60 cm দূরের বস্তুর জন্য বিম্বের অবস্থান নির্ণয় কর।
ঘ. উল্লিখিত বস্তুর কোন অবস্থানের জন্য সোজা ও বিবর্ধিত প্রতিবিম্ব পাওয়া যাবে তা গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে দেখাও।
সৃজনশীল প্রশ্ন ২ : একটি অবতল দর্পণের ফোকাস দূরত্ব 12 cm, দর্পণের প্রধান অক্ষের উপর মেরু থেকে 16 cm ও 24 cm দূরে দুটি বস্তু রাখা আছে।
ক. ফোকাস তল কাকে বলে?
খ. সিনেমার পর্দা অমসৃণ হয় কেন? ব্যাখ্যা করো।
গ. প্রথম বস্তুটির রৈখিক বিবর্ধন নির্ণয় করো।
ঘ. ২য় বস্তুটির চেয়ে বেশি দূরে অবস্থিত কোনো বস্তুর বিম্বের প্রকৃতি, আকৃতি ও অবস্থান চিত্রের সাহায্যে ব্যাখ্যা করো।
সৃজনশীল প্রশ্ন ৩ : 10cm ফোকাস দূরত্ব বিশিষ্ট একটি গোলীয় দর্পণের সামনে 3cm দৈর্ঘ্যের কোনো বস্তু রাখায় 6cm দৈর্ঘ্যের প্রতিবিম্ব পাওয়া গেল।
ক. দর্পণ কী?
খ. অবতল দর্পণকে অভিসারী দর্পণ বলা হয় কেন? গ. রৈখিক বিবর্ধন নির্ণয় করো।
ঘ. দর্পণটি থেকে 5cm দূরে কোনো বস্তু রাখলে প্রতিবিম্ব বাস্তব হবে নাকি অবাস্তব হবে? গাণিতিক বিশ্লেষণের মাধ্যমে মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৪ : একটি অবতল দর্পণের বক্তৃতার ব্যাসার্ধ 30cm দর্পণ হতে কিছু দূরে একটি বস্তু রাখলে বস্তুটির একটি অবাস্তব ও দ্বিগুণ বিবর্ধিত প্রতিবিম্ব পাওয়া যায়। পরবর্তীতে উক্ত দর্পণের পরিবর্তে একটি উত্তল দর্পণ রাখা হয়। লক্ষ্যবস্তুর দৈর্ঘ্য 5cm।
ক. প্রতিবিম্ব কাকে বলে?
খ. দন্ত চিকিৎসায় অবতল দর্পণ ব্যবহার করা হয় কেন?
গ. প্রথম ক্ষেত্রে বস্তুটিকে দর্পণ হতে কতো দূরে রাখা হয়েছিলো।
ঘ. গাণিতিক বিশ্লেষণে দেখাও যে, প্রথম ক্ষেত্রে বিবর্ধিত প্রতিবিম্ব পাওয়া গেলেও দ্বিতীয় ক্ষেত্রে প্রতিবিম্ব খর্বিত।
সৃজনশীল প্রশ্ন ৫ : দর্পণের সামনে দাঁড়িয়ে নিরব তার পূর্ণ বিশ্ব দেখতে না পেয়ে দর্পণের দৈর্ঘ্য 0.9m পরিমাপ করল। তার ছোট বোন আয়নাটি একটু কাত করাতে তাতে তার বিশ্বকেও কাত হয়ে যেতে দেখল। নিরবের ছোট বোন নিরবকে তার কারণ জিজ্ঞাসা করলে নিরব বল আপতিত রশ্মিকে ঠিক রেখে সমতল দর্পণকে যে কোণে ঘুরানো হয়, প্রতিফলিত রশ্মি তার দ্বিগুণ ঘুরে যায়।
ক. আলোর প্রতিফলন কাকে বলে?
খ. নিরব কেন দর্পণে তার পূর্ণ প্রতিবিম্ব দেখতে পায়নি?
গ. নিরবের উচ্চতা নির্ণয় করো।
ঘ. নিরবের বর্ণিত নিয়মটি ভূমি কীভাবে প্রমাণ করবে? ব্যাখ্যা করো।
সৃজনশীল প্রশ্ন ৬ : জামি তার চেহারা দেখার জন্য একটি অবতল দর্পণের সামনে দাঁড়ায় যার বতলের ব্যাসার্ধ 3m সে মিটার লম্বা, উল্টা ও দর্পণ থেকে 2.5m দূরে নিজের প্রতিবিম্ব দেখতে পেল দর্পণের কাঁচের প্রতিসরণাঙ্ক 1.33।
ক. টোমোগ্রাফি কী?
খ. চিকিৎসাশাস্ত্রে অবতল দর্পণ ব্যবহার করা হয় ব্যাখ্যা কর।
প. দর্পণের কাঁচের মধ্যে আলোর বেগ কত?
ঘ. জামির উচ্চতা তার প্রতিবিম্বের উচ্চতার থেকে বেশি এ সম্পর্কে তোমার মতামত দাও।
পদার্থবিজ্ঞান ১১ অধ্যায় সাজেশন
সৃজনশীল প্রশ্ন ১ : মোহনাদের বাসায় 60 W এর তিনটি বাল্ব শ্রেণি সমবায়ে এবং 75 W এর তিনটি ফ্যান অপর একটি সমান্তরাল সমবায়ে যুক্ত। বাল্বগুলো প্রতিদিন 8 ঘণ্টা এবং ফ্যানগুলো প্রতিদিন 12 ঘণ্টা ধরে চলে। April মাসের 10 তারিখ একটি বাল্ব কেটে গেল। 11 তারিখ থেকে সবকিছু আবার ঠিকমতো চলতে শুরু করল। (প্রতি ইউনিট বিদ্যুতের দাম 6.50 টাকা এবং ভ্যাট 15%)
ক. পরিবাহকত্ব কী?
খ. একটি তারকে টেনে লম্বা করলে এর রোধ বৃদ্ধি পায় কেন?
গ. April -10 তারিখে মোহনাদের বাসায় কত ইউনিট বিদ্যুৎ খরচ হয়েছিল?
ঘ. April মাসে বাল্ব এর জন্য কত টাকা বিদ্যুৎ বিল আসবে?
সৃজনশীল প্রশ্ন ২ : জনাব খালেদ নতুন বাড়ি নির্মাণ করে বাড়ির জন্যে 100 W এর 3টি বাল্ব 60 W এর 2টি বাল্ব 25 W এর 1টি বাল্ব, 800 ও’মের তিনটি পাখা এবং 1000 W এর একটি হিটার ক্রয় করলেন। অতঃপর তিনি বাড়িতে বৈদ্যুতিক মিস্ত্রি এনে বিদ্যুৎ সরবরাহের খুঁটি থেকে 220 V এর বিদ্যুৎ সংযোগ নিলেন।
ক. 1 W বিদ্যুৎ কী?
খ. 100 W এবং 60 W বাল্বের মধ্যে কোনটি বেশি আলোকিত হবে?
গ. কমপক্ষে একটি ফ্যান ও একটি বাল্ব সংবলিত বাসায় বিদ্যুৎ সরবরাহের জন্য একটি বর্তনী তৈরি কর।
ঘ. বাল্বগুলো দৈনিক গড়ে 4 ঘণ্টা, পাখাগুলো 3 ঘণ্টা এবং হিটারটি 1 ঘণ্টা চালালে এবং প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য 4.50 টাকা হলে জানুয়ারি মাসে কত টাকার বিদ্যুৎ বিল হবে?
সৃজনশীল প্রশ্ন ৩ : রাহীদের বাসায় তিনটি বাতি আছে। বাতি তিনটির গায়ে 100W-220V, 60W-220V এবং 40W-220V লেখা আছে।
ক. তড়িৎ ক্ষমতা কী?
খ. একটি বাতির গায়ে 220V-32W লেখা আছে; এর অর্থ কী?
গ. 3টি বাতি 6 ঘণ্টা করে জ্বালালে 1 মাসে কত ইউনিট বিদ্যুৎ খরচ হবে?
ঘ. দ্বিতীয় বাতিটির ফিলামেন্ট রোধ প্রথম বাতিটির ফিলামেন্টের রোধ অপেক্ষা বেশি। গাণিতিক যুক্তিসহ বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : একটি 2kW এর বৈদ্যুতিক ওভেন বাসার 220V বৈদ্যুতিক বর্তনীর সাথে যুক্ত যার তড়িৎ প্রবাহ 5A এবং অপর বর্তনীতে 5টি রোধের সংযোগ নিচে দেখানো হলো। (চিত্রটি ডাউনলোড লিংকে)
ক. 1A এর সংজ্ঞা দাও।
খ. বাল্বে ধাতব টাংস্টেনের তার ব্যবহৃত হলেও ফিউজের তারে ব্যবহৃত হয় না কেন?
গ. যখন বর্তনী বদ্ধ থাকে তখন ত্যামিটারের পাঠ বের করো।
ঘ. গৃহস্থালির বর্তনীতে ওভেনটির ব্যবহারে তুমি কী ধরনের ফলাফল প্রত্যাশা করো? গাণিতিকভাবে ব্যাখ্যা দাও।
সৃজনশীল প্রশ্ন ৫ : একই উপাদান ও দৈর্ঘ্য বিশিষ্ট দুটি তারের প্রথমটির প্রস্থচ্ছেদের ব্যাসার্ধ দ্বিতীয়টির 3 গুণ ।
ক. সুপ্ততাপ কী?
খ. “আগে আবেশ পরে আকর্ষণ” তড়িংআবেশের বেলায় ঘটনাটি ব্যাখ্যা করো।
গ. তার দুটির রোধের অনুপাত কত?
ঘ. দ্বিতীয় তারটিকে টেনে দ্বিগুণ লম্বা করলে এর প্রস্থচ্ছেদের ব্যাসার্ধ কতগুণ বৃদ্ধি করলে রোধের কোন পরিবর্তন হবে না তা গাণিতিক হিসাবের মাধ্যমে দেখাও।
সৃজনশীল প্রশ্ন ৬ : একটি বাসায় 100 W এর 1টি বাল্ব, 90 W এর 2 টি বাল্ব ও 800Ω এর 3 টি ফ্যান আছে। এগুলো 220 V এর বৈদ্যুতিক লাইনের সাথে যুক্ত। প্রতি ইউনিট 5 টাকা।
ক. জেনারেটর কাকে বলে?
খ. আবিষ্ট তড়িৎ প্রবাহ কীভাবে বৃদ্ধি করা যায়?
গ. 100 W বাল্বের মধ্যদিয়ে তড়িৎ প্রবাহ কত হবে?
ঘ. বাল্বগুলো প্রতিদিন গড়ে 5 ঘণ্টা এবং ফ্যানগুলো প্রতিদিন 7 ঘণ্টা ব্যবহার করলে এপ্রিল মাসে কত টাকার বিদ্যুৎ বিল হবে হিসাব করো।
সৃজনশীল প্রশ্ন ৭ : রত্না বিজ্ঞানের ছাত্রী। পরীক্ষাগারের সময়গুলোতে সে নতুন কিছু উদ্ভাবনের আগ্রহে থাকে । একদিন পদার্থবিজ্ঞানের পরীক্ষাগারে 5টি রোধ চিত্রের ন্যায় বর্তনী সংযোগ দিয়ে তুল্যরোধের পরীক্ষা করে । সে সবগুলো রোধ পুনরায় সাজিয়ে বর্তনীর ক্ষমতা 1W বের করে অত্যন্ত আনন্দিত হয়।
ক. আধান কাকে বলে?
খ. তড়িৎক্ষেত্রের কোনো বিন্দুর তীব্রতা 60NC বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।
গ. বর্তনীটির তুল্যরোধ নির্ণয় কর।
ঘ. রত্না বর্তনীগুলোকে কিভাবে যোগ করে বর্তনীর ক্ষমনা 1W নির্ণয় করলো বর্তনী চিত্রসহ তা_ গাণিতিকভাবে বিশ্লেষণ কর।
0 Comments
Post a Comment